অপসংস্কৃতি থেকে বাঁচাতে ঘরে ঘরে কুরআন ও সীরাতের চর্চা বাড়িয়ে দিতে হবে : আ.জ.ম ওবায়েদুল্লাহ

কক্সবাজারে শতাব্দী সাংস্কৃতিক সংসদের সিরাত কনফারেন্স ও পুরস্কার বিতরণ 

নিজস্ব প্রতিবেদক : সুস্থ ধারার সংস্কৃতি চর্চার অন্যতম প্ল্যাটফর্ম শতাব্দী সাংস্কৃতিক সংসদ কক্সবাজারের উদ্যোগে সিরাতুন্নবী (স.) উপলক্ষে সিরাত কনফারেন্স ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান শুক্রবার (৪ অক্টোবর) কক্সবাজার পাবলিক হল মিলনায়তনে সম্পন্ন হয়েছে।

শতাব্দী সাংস্কৃতিক সংসদের আহবায়ক আল আমিন মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশীয় সাংস্কৃতিক সংসদ দেশজ’র চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষাবিদ ড. আ.জ.ম ওবায়েদুল্লাহ। 

তিনি বলেন, অসুস্থ সংস্কৃতি আজ আমাদেরকে ধংস করে দিচ্ছে। চলছে অপসংস্কৃতির প্রতিযোগিতা। এই আগ্রাসন থেকে ছোট বড় কেউই রেহাই পাচ্ছেনা। ভভিষ্যত প্রজন্মতো হুমকির মুখে। কৃত্রিম কোন উপায়ে এর থেকে বেরিয়ে আসা সম্ভব নয়। এ জন্য প্রয়োজন অভিভাবক হিসেবে চোখ-কান খোলা রাখা। জাতিকে এর থেকে মুক্তি দিতে হলে ঘরে ঘরে কুরআন ও সীরাতের চর্চা বাড়িয়ে দিতে হবে।

তিনি বলেন, কুদরত-ই খোদা প্রবর্তিত শিক্ষাব্যবস্থা আওয়ামী লীগ সরকার পুনরায় চালু করে পুরো জাতিকে ধ্বংসের কিনারে নিয়ে এসেছে। এই অসুস্থ শিক্ষা ব্যবস্থা সংস্কার নয়, পুরোপুরি বাতিল করতে হবে। তাহলে উন্নত ও সমৃদ্ধ একটি জাতি গড়া সম্ভব। 

এতে আলোচক হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের প্রফেসর ড. আ.ক.ম আব্দুল কাদের এবং শিক্ষাবিদ ও রাজনীতিবিদ অধ্যক্ষ মাওলানা নুর আহমদ আনোয়ারী।


শিল্পী ইকবাল হাসান ও জাবেরুল গনির সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন জেলা শিক্ষা অফিসার মো. নাসির উদ্দিন, বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবক জাহেদুল ইসলাম, মাওলানা শফিউল হক জিহাদী, অধ্যাপক খুরশিদ আলম আনসারী, অধ্যাপক ফরিদুল আলম, রিয়াজ মোহাম্মদ শাকিল। 

পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে পরিবেশিত হয় কাওয়ালী ও সাংস্কৃতিক সন্ধ্যা। এই অনুষ্ঠান উদ্বোধন করেন বিশিষ্ট গীতিকার ও সুরকার ড. চৌধুরী আব্দুল হালিম। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজসেবক আবদুল্লাহ আল ফারুক ও সাংবাদিক জি.এ.এম আশেক উল্লাহ।

অনুষ্ঠানে ইসলামী সাংস্কৃতিক অঙ্গণে বিশেষ অবদান রাখায় অধ্যাপক ফরিদুল আলমকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়। 

রম্য উপস্থাপক আতিক সুজনের সঞ্চালনায় অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনায় ছিলেন, শতাব্দী সাংস্কৃতিক সংসদ, প্রবাল সাহিত্য সাংস্কৃতিক সংসদ, অনির্বাণ সাহিত্য সাংস্কৃতিক সংসদ, নির্ঝর সাহিত্য সংস্কৃতিক সংসদ, আলো সাংস্কৃতিক সংসদ ও অর্ণব সাংস্কৃতিক সংসদ।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: