বরের বেশে ইমামের বিদায়!

নিজস্ব প্রতিবেদক : 

কক্সবাজার সদর উপজেলার খরুলিয়া কেন্দ্রীয় জামে মসজিদে টানা ৩৬ বছর ইমাম ও খতীব হিসেবে দায়িত্ব পালনের পর মাওলানা ক্বারী নুরুল হককে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে রাজকীয় বিদায় জানিয়েছে খরুলিয়ার গ্রামবাসী, প্রাক্তন ছাত্র পরিষদসহ মসজিদ পরিচালনা কমিটি। বরের বেশে মাওলানাকে গ্রামের বাড়ি পৌঁছে দিতে চড়ানো হয়েছে মোটরসাইকেল বহর সহকারে ফুল সজ্জিত কারগাড়িতে। জমকালো এ অনুষ্ঠানে অকৃত্রিম ভালোবাসার কারণে তাকে পেনশন হিসেবে হাতে তুলে দিয়েছেন নগদ সাড়ে ৮ লাখ টাকার বিরল সম্মাননাসহ অসংখ্য উপহার। বিদায় বেলায় একজন ইমামকে সম্মানিত করার এমন উদ্যোগ বাস্তবায়ন করায় প্রশংসায় ভাসছেন প্রাক্তন ছাত্র পরিষদসহ আয়োজকরা।

শনিবার (১৩ জুলাই) সকালে খরুলিয়া কেন্দ্রীয় জামে মসজিদ মাঠে অবসরপ্রাপ্ত ইমাম মাওলানা ক্বারী নুরুল হকের বিদায় সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন হয়। সংবর্ধিত ইমাম মাওলানা নুরুল হক পেকুয়া উপজেলার টৈইটং ইউনিয়নের জালিয়ারচাং গ্রামের বাসিন্দা।

এলাকাবাসী ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৮৯ সালের দিকে মাওলানা নুরুল হককে মসজিদটিতে ইমামতির দায়িত্ব দেন। এরপর কেটে যায় প্রায় ৩৬টি বছর। কর্মস্থল এ মসজিদটিতে তিনি তার উদ্যোগে এলাকাবাসীদের সঙ্গে নিয়ে বিভিন্ন সময় নানান সংস্কার কাজ করেন। পাশাপাশি শিক্ষকতা করেছেন খরুলিয়া তালিমুল কোরআন মাদরাসায়। এছাড়া খরুলিয়া নূরানী এন্ড ক্যাডেট মাদরাসা প্রতিষ্ঠা করতে অনবদ্য ভূমিকা রাখেন তিনি। বর্ণাঢ্য কর্মময় জীবন অতিবাহিত করা প্রিয় ইমাম প্রিয় শিক্ষককে স্মরণীয় বিদায় জানাতে গ্রামবাসীসহ তাঁর প্রাক্তন ছাত্ররা ওই মসজিদে এ অনুষ্ঠানের আয়োজন করেন।

মসজিদ পরিচালনায় কমিটির সভাপতি মাস্টার হাবীব আহমদের সভাপতিত্বে ও ইসলামী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার মো. মিজানুল কবিরের পরিচালনায় শুরুতে উদ্বোধনী বক্তব্য রাখেন পেকুয়া এমইউ ফাজিল মাদরাসার আরবী প্রভাষক মাওলানা আজিজুল হক। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার হাশেমিয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা এম. আজিজুল হক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন খরুলিয়া কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ হাসান।

এতে ইমাম মাওলানা নুরুল হকের কর্মময় জীবনের স্মৃতি তুলে ধরে বক্তব্য রাখেন বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা আমিনুল হক, ইসলামী ব্যাংক হেড অফিসের প্রিন্সিপাল অফিসার মোহাম্মদ হোসাইন, মসজিদ কমিটির সহ-সভাপতি মুস্তফা কামাল, ব্যবসায়ী রহিম উদ্দীন, ইউপি সদস্য শরীফ উদ্দিন, ইউপি সদস্য আব্দুর রশিদ, মসজিদ কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম, মসজিদ কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল আজিজ, মাস্টার গোলাম কবির, মাওলানা আবদুল্লাহ, শিক্ষক আলতাফ হোসাইন, সিরাজুল হক নিজামী, ব্যবসায়ী আজিম খান, সমাজকর্মী জাহাঙ্গীর আলম শামস, ইঞ্জিনিয়ার কায়ছার উদ্দিন, মোশারফ হোসাইন, ব্যাংক কর্মকর্তা আনিসুল কবির, ব্যবসায়ী ও যুবনেতা শফিকুল ইসলাম শফিক প্রমুখ। এসময় অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা, শিক্ষক, আলেমেদ্বীনসহ বিভিন্ন শ্রেণির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে বৃহত্তর খরুলিয়ার ৭ গ্রামের বিভিন্ন পেশার মানুষের অংশগ্রহণে পুরো খরুলিয়ায় উৎসবের আমেজ তৈরি হয়। বিশেষ করে খরুলিয়া সিএনজি চালক সমিতি, ফার্নিচার ব্যবসায়ী সমিতি, বাজার ব্যবসায়ী সমিতি, মসজিদ কমিটি, এলাকাবাসী, প্রাক্তন ছাত্র পরিষদ ও নুরানী ক্যাডেট মাদরাসার পক্ষ থেকে ক্রেস্ট এবং সম্মাননা প্রদান করা হয়। পাশাপাশি খরুলিয়া তালিমুল কোরআন মাদরাসা অবসরপ্রাপ্ত শিক্ষক মরহুম মাওলানা মোহাম্মদ হোসাইনকে মরণোত্তর সম্মাননা প্রদান করা হয়।

বিদায়ী ইমামের স্মৃতি তুলে ধরতে গিয়ে মুসল্লিা বলেন, আমরা নামাজ কালাম শেখাসহ সামাজিক যাবতীয় সমস্যায় হুজুরের কাছ থেকে সমাধান নিতাম। হুজুর অনেক ভালো মানুষ ছিলেন। তিনি আমাদের এলাকার জন্য একজন অনুসরণীয় ব্যক্তি হয়ে থাকবেন। বার্ধক্যজনিত সমস্যার কারণে আমাদের কাছ থেকে আজ বিদায় নিচ্ছেন; যা আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে।

স্থানীয় সমাজ কর্মী জিয়াউল হক জিয়া, আনিসুল কবির, শরিয়ত উল্লাহ, ফয়সাল মাহমুদসহ শত শত যুবক বলেন, আজকের দিনটি আমাদের জন্য বেদনার। কেননা আত্মার আত্মীয়কে বিদায় দিচ্ছি, যিনি দীর্ঘ ৩৬ বছর দ্বিনি শিক্ষায় আমাদের আলোকিত করেছেন।

ইসলামি ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার মো. মিজানুল কবির বলেন, কক্সবাজার সদরে ইমামের এমন রাজকীয় বিদায় সংবর্ধনা এটাই প্রথম। এরআগে কখনো উপজেলায় এমনভাবে কোনো ইমামকে বিদায় দেওয়া হয়নি। ইমাম সমাজের নেতা। নেতাকে রাজকীয়ভাবে বিদায় দিতে পেরে আমরা মহান আল্লাহ তাআলার কাছে কৃতজ্ঞতা জানাচ্ছি ।

সংবর্ধিত বিদায়ী ইমাম মাওলানা নুরুল হক আবেগ আপ্লুত হয়ে চোখের পানি মুছতে মুছতে বলেন, ১৯৮৯ সাল থেকে এই মসজিদে ইমামতি করে আসছি। ৩৬ বছরের বিদায় বেলাতে এত ভালোবাসা ও সম্মান দেওয়ায় আমি সত্যিই মুগ্ধ হয়েছি। বিদায়বেলায় তিনি কুরআন ও সুন্নাহ অনুযায়ী জীবন গড়া এবং ঈমান ও আমলের ওপর সবাইকে জীবন পরিচালিত করার আহ্বান জানান।

অনুষ্ঠানের প্রধান অতিথি মাওলানা এম. আজিজুল হক বলেন, আজকের এই অনুষ্ঠান সবার চক্ষু খোলে দিয়েছে। সকল মসজিদের দায়িত্বশীলদেরকে এখান থেকে শিক্ষা নিতে হবে। দলমতের ঊর্ধ্বে উঠে ইমাম-মুয়াজ্জিনদের যথাযথ মর্যাদা নিশ্চিত করতে সকলকে এ ধরনের উদ্যোগ গ্রহণ করার আহবান জানান। 

অনুষ্ঠান শেষে বিদায়ী ইমাম ক্বারী মাওলানা নুরুল হককে বরের বেশে ফুল সজ্জিত প্রাইভেট কারে বসিয়ে মোটরসাইকেল বহর নিয়ে রাজকীয় সম্মানে গ্রামের বাড়িতে পৌঁছে দেন আয়োজকরা। দীর্ঘ ৩৬ বছরের কর্মময় এলাকা খরুলিয়ার হাজারো মুসল্লি ও শিক্ষার্থীসহ পুরো গ্রামবাসী আবেগ আপ্লুত হয়ে ক্বারী নুরুল হক হুজুরকে বিদায় জানান অশ্রুসিক্ত নয়নে।



শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: