ঢাবি আধুনিক ভাষা ইনস্টিটিউটের জাপানি ভাষা শ্রেণিকক্ষ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের ৪র্থ তলায় জাপান সরকারের আর্থিক অনুদানে নির্মিত “জাপানি ভাষা শ্রেণিকক্ষ উন্নয়ন প্রকল্প”-এর শুভ উদ্বোধন করা হয়েছে। 

মঙ্গলবার (৯ জুলাই) সকাল ১১টায় এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ.এস.এম. মাকসুদ কামাল এবং ঢাকাস্থ জাপান দূতাবাসের রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনোরি। এই প্রকল্পে জাপান সরকারের ৭৫ লক্ষ টাকার অনুদানে ৩টি শ্রেণিকক্ষ, ৩টি শিক্ষককক্ষ নির্মাণ করা হয়। 

উদ্বোধন পরবর্তী ইনস্টিটিউটের অডিটোরিয়ামে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইদুর রহমান এবং সার্বিক তত্ত্বাবধান করেন প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আনছারুল আলম।

আলোচনার শুরুতে প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আনছারুল আলম উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে প্রকল্পের ধারাবাহিক কার্যক্রমসমূহ সচিত্র প্রতিবেদনসহ উপস্থাপন করেন। 

এরপর ঢাকাস্থ জাপান দূতাবাসের রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনোরি বিশেষ অতিথির বক্তব্যে- নবনির্মিত এই শ্রেণিকক্ষগুলো পাঠদানের পাশাপাশি বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে ব্যবহৃত করে, জাপানি ভাষা ও সংস্কৃতি শিক্ষার মাধ্যমে দু'দেশের সম্পর্ক আরো জোরদার করা হবে বলে আশা ব্যক্ত করেন।
প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ.এস.এম. মাকসুদ কামাল জাপান ও বাংলাদেশকে দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধু হিসেবে উল্লেখ করে, দু'দেশের সম্পর্ক উন্নয়নে আরো কাজ করে যাওয়ার আহ্বান জানান। 

সবশেষে সভাপতির বক্তৃতায় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইদুর রহমান জাপান সরকারের চলমান সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে এর ধারাবাহিকতা অব্যাহত রাখতে অনুরোধ করেন। 

অনুষ্ঠানে প্রকল্প বাস্তবায়ন কমিটির অন্যতম সদস্য মি. বিপুল চন্দ্র দেবনাথ ও ড. মো. মনির উদ্দিনসহ আভাই’র শিক্ষকবৃন্দ এবং জাপান দূতাবাসের মি. ইয়ামামোতো কিওহেই উপস্থিত ছিলেন।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: