চকরিয়ায় ব্রেকিং দ্যা সাইলেন্সের সহযোগিতায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক : 

চকরিয়ায় নানান কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস-২০২৪। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল; “করবো ভূমি পুনরুদ্ধার, মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা”। 

বুধবার (৫জুন) চকরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে ব্রেকিং দ্যা সাইলেন্স ও কোডেকসহ বিভিন্ন বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় দিনব্যাপি বর্ণাঢ্য কর্মসূচির মধ্যে ছিল- কুইজ, র‌্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও বৃক্ষরোপণ। 

দিবসটি উপলক্ষে সকাল ১১টায় উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা পরিষদস্থ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মোহনা মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। 

চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা স্কাউটসের সাধারণ সম্পাদক মাস্টার আনছারুল করিমের সঞ্চালনায় শুরুত্বে স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাকের ব্রেকিং দ্যা সাইলেন্স প্রকল্পের ফেমিনিস্ট ক্লাইমেট জাস্টিস অফিসার মিফতা বিনতে ইউসুফ। 

অতিথির বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আবু হাসনাত সরকার, বাংলাদেশ বেতারের প্রতিনিধি মাস্টার শাহ মোহাম্মদ জাহেদ, পরিবেশ সংগঠক সাইদুল হক প্রমুখ। 

এসময় উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. আবদুল মতিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. নজরুল ইসলাম, দৈনিক বাংলাদেশের আলো পত্রিকার প্রতিনিধি শাহরিয়ার মাহমুদ রিয়াদ, চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক মো. ইমরানুল ইসলামসহ বিভিন্ন বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধি, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক প্রতিনিধি ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

আলোচনা শেষে সকালে শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত কুইজ প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। 

পরে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে অতিথিবৃন্দ আনুষ্ঠানিকভাবে একাধিক ফলদ, বনজ ও ঔষুধি গাছের চারা রোপণ করেন এবং উপস্থিত শিক্ষার্থীদের মাঝে সহযোগি সংস্থা ব্রেকিং দ্যা সাইলেন্স ও কোডেকের পক্ষ থেকে বিভিন্ন প্রজাতির ফলদ, বনজ ও ঔষুধি গাছের চারা বিতরণ করা হয়। 


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: