কোনাখালীতে পরিবেশবান্ধব গ্রাম বিনির্মাণে জনসচেতনতামূলক র‌্যালি ও বৃক্ষরোপন

নিজস্ব প্রতিবেদক : 

চকরিয়ার কোনাখালী সিকদারপাড়ায় পরিবেশবান্ধব গ্রাম বিনির্মাণে জনসচেতনতামূলক র‌্যালি, আলোচনা ও বৃক্ষরোপন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৮জুন) এ কর্মসূচির আয়োজন করে ব্রেকিং দ্য সাইলেন্স অক্সফ্যাম বাংলাদেশ এবং অষ্ট্রেলিয়ান এইড-এর সহায়তায় “ব্লু ইকোনমি এ্যান্ড  ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ফর ক্ল্যাইমেট জাস্টিস” প্রকল্প। প্রজেক্ট ম্যানেজার মিরাজ উদ্দীন তালুকদারের সার্বিক তত্বাবধানে সিকদারপাড়া গ্রামের সকল শ্রেণির মানুষকে সঙ্গে নিয়ে পরিবেশ বান্ধব গ্রাম তৈরি, জনসচেতনতা বৃদ্ধির জন্য কমিউনিটি ক্যাম্পেইন কার্যক্রম পরিচালনা করা হয়। এসময় ফেমিনিষ্ট ক্ল্যাইমেট জাস্টিস অফিসার মিফতা বিনতে ইউসুফ ও ফিল্ড অফিসার আব্দুল হান্নানসহ সহযোগি সংস্থার অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

র‌্যালি ও চারা রোপনকালে প্রজেক্ট ম্যানেজার মিরাজ উদ্দীন তালুকদার বলেন, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চল চকরিয়া উপজেলার কোনাখালী ইউনিয়নের সিকদারপাড়া গ্রামের জনগোষ্ঠীর জন্য সুষম বাস্তুতন্ত্র (ইকোসিস্টেম) ব্যবস্থা এবং পরিবেশ বান্ধব গ্রাম এবং জেন্ডার ন্যায্যতা ভিত্তিক জলবায়ু ঐক্যমত গড়ে তোলার লক্ষ্যে ব্রেকিং দ্য সাইলেন্স কাজ করছে। সেই সাথে জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি এবং প্রাকৃতিক সম্পদের সুষ্ঠ ব্যবহার সুনিশ্চিত করে নারী, পুরুষ এবং অন্যান্য প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার নিশ্চিতকরণ ও সবুজ ব্যবসায় বিনিয়োগ সক্ষমতা বৃদ্ধির লক্ষে প্রকল্পের বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে।

তিনি বলেন, ব্রেকিং দ্য সাইলেন্স অক্সফ্যাম বাংলাদেশ এবং অষ্ট্রেলিয়ান এইড-এর সহায়তায় “ব্লু ইকোনমি এ্যান্ড ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ফর ক্ল্যাইমেট জাস্টিস-(বিআইডিফোরসিজে)” প্রকল্পের মাধ্যমে চকরিয়া উপজেলার কোনাখালী ইউনিয়নের সিকদারপাড়া গ্রামের জেন্ডার ন্যায্যতা ভিত্তিক জলবায়ু আন্দোলন বিষয়ক প্রশিক্ষণ, সচেতনতামূলক সেশন, ইয়োথ নেটওয়ার্ক গঠনসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে। ওই গ্রামের বড় সমস্যা ব্যবহার যোগ্য সুপেয় পানির অভাব এবং আবহাওয়া-জলবায়ু পরিবর্তন জনিত বাস্তুতন্ত্র (ইকোসিস্টেম) বিনষ্ট ও ক্ষয়ক্ষতি। পাশাপাশি গ্রামের সকল শ্রেনির মানুষদের ঐক্যবদ্ধ করে তাদের দক্ষতা বৃদ্ধি, বৃক্ষ রোপন, পরিবেশ সুরক্ষায় ক্ষতিকর কাজ থেকে বিরত থাকা, বাড়ির আঙ্গিনায় সবজি বাগান, সবুজ বনায়ন গ্রামবাসী একত্রিত হয়ে এ কার্যক্রম বাস্তবায়নে তাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ প্রশংসার দাবি রাখে।   

উল্লেখ্য, ব্রেকিং দ্য সাইলেন্স অক্সফ্যাম বাংলাদেশ এবং অষ্ট্রেলিয়ান এইড-এর সহায়তায় “ব্লু ইকোনমি এ্যান্ড  ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ফর ক্ল্যাইমেট জাস্টিস” নামক একটি প্রকল্প কক্সবাজার জেলার মহেশখালী ও চকরিয়া উপজেলা, সাতক্ষীরা জেলার শ্যামনগর ও আশাশুনি উপজেলা এবং খুলনা জেলার কয়রা উপজেলায় বাস্তবায়ন করছে। প্রকল্পটি উপকূলীয় এলাকার জনগোষ্ঠী-বিশেষ করে নারী এবং প্রান্তিক জনগোষ্ঠীর জীবন ও জীবিকার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে সক্ষমতা বৃদ্ধি, জেন্ডার ন্যায্যতা, বাস্তুতন্ত্র (ইকো-সিস্টেম) ব্যবস্থপনা এবং  জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি পুনরুদ্ধারে সহায়তা এবং তাদের অধিকার বাস্তবায়নে কাজ করছে। বিশেষ করে উপকূলীয় অঞ্চলের নারী এবং প্রান্তিক জনগোষ্ঠী যে সকল সমস্যায় রয়েছে, সে সকল সমস্যা সমাধানে প্রকল্পের উদ্যোগসমূহ “জেন্ডার ন্যায্যতা ও জলবায়ু আন্দোলন বিষয়ক প্রশিক্ষণ, সচেতনতামূলক সেশন”; বাস্তুতন্ত্র (ইকোসিস্টেম) পুনরুদ্ধারে পুকুর সংস্কার, বৃক্ষ রোপন এবং পরিবেশ উন্নয়নসহ সুপেয় পানির ব্যবস্থা। 



শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: