আরিফুল ইসলাম খোকার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে ডুলাহাজারা প্রবাসী মানব কল্যাণ ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক : 

প্রবাসী আরিফুল ইসলাম খোকার নেতৃত্বে ডুলাহাজারা প্রবাসী মানব কল্যাণ ফাউন্ডেশন মানবিক সংগঠনে পরিণত হয়েছে। এগিয়ে যাচ্ছে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে। প্রশংসনীয় সফলতা পাচ্ছে মাবনিক এ প্রতিষ্ঠানটি। চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের ৫নং ওয়ার্ড বালুরচর ষোলহিচ্ছা গ্রামের জনৈক মঞ্জুর আলমের ছেলে আরিফুল ইসলাম খোকা এ সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আরিফুল ইসলাম খোকা জীবিকার তাকিদে পরিবার পরিজন ছেড়ে ২০১২ সাল থেকে দুবাইতে রয়েছেন প্রবাসী হিসেবে। নিজ কর্মের পাশাপাশি সমাজ তথা নিজ এলাকার অবহেলিত মানুষের কল্যাণে কিভাবে মানবিক সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার যায়; তার জন্য প্রতিষ্ঠা করেন ডুলাহাজারা প্রবাসী মানব কল্যাণ ফাউন্ডেশন নামে মানবিক সংগঠন। তিনি ২০১৭ সালে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত ডুলাহাজারার প্রবাসী বন্ধু ও বড়ভাইয়ের নিয়ে তাদের ঐক্যবদ্ধ করার মাধ্যমে এই সংগঠনের ব্যানারে থেকে পরিচালনা করে আসছেন কল্যাণমুখী বিভিন্ন কার্যক্রম। সেই সুবাধে সংগঠনটির দীর্ঘদিন প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। বর্তমানে ডুলাহাজারা প্রবাসী মানব কল্যাণ ফাউন্ডেশনে প্রতিষ্ঠাতা সভাপতি তরুণ উদ্যোক্তা আরিফুল ইসলাম খোকার আহবানে সাড়া দিয়ে মানবিক কার্যক্রমের সারথি হতে বিভিন্ন পদে দায়িত্বপ্রাপ্তসহ রয়েছে অর্ধশতাধিক সদস্য।

এ ব্যাপারে জানতে চাইলে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আরিফুল ইসলাম খোকা বলেন, একটি মানবিক কার্যক্রম পরিচালনার মাধ্যমে অসহায় অবহেলিত মানুষের পাশে দাঁড়াতে ডুলাহাজারা প্রবাসী মানব কল্যাণ ফাউন্ডেশনের যাত্রা শুরু করি। এই সংগঠন নিয়ে আমি অনেক পরিশ্রম করেছি।

সাংগঠনিক কার্যক্রম তথা লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন করার জন্য রাতদিন নিরলস সময় দিয়েছি। বিভিন্ন মানুষের সাথে কথা বলে পরামর্শও নিয়েছি।

আজ নিজেকে গর্বিত মনে হয় যে; আমার হাতে গড়া একটি সংগঠন অত্র ইউনিয়নের গরিব অসহায় মানুষদেরকে সাহায্য সহযোগিতা করতে পারতেছি এই সংগঠনের মাধ্যমে। এই সংগঠনের মূল কাজই হচ্ছে অসহায়দের পাশে থেকে মানবিক সহায়তার হাত বাড়িয়ে দেওয়া।

তিনি জানান, গরিব মানুষের মেয়ে যে গুলো বিয়ে দিতে পারছেন না; তাদেরকে আমরা অর্থ দিয়ে সহযোগিতা করার মাধ্যমে বিয়ের ব্যবস্থা করা। আমাদের ইউনিয়নের অন্তর্ভুক্ত যে সমস্ত গরিব অসহায় মানুষ রয়েছেন তন্মধ্যে অসুস্থ হলে অর্থ সহযোগিতা দিয়ে মানসম্মত চিকিৎসা সেবা নিশ্চিত করা। পবিত্র রমজান মাসে ইউনিয়নের যে সমস্ত অবহেলিত মানুষ রয়েছেন তাদের মাঝে প্রত্যেক বছর রমজানের ইফতার সামগ্রী বিতরণ করা। এভাবে অন্যান্য আরো সামাজিক যেগুলো ভালো কাজ আছে প্রত্যেক কাজে আমরা যতটুকু পারি সাহায্য সহযোগিতা করে থাকি।

তিনি বলেন, আমাদের ইউনিয়নের অন্তর্ভুক্ত যে সকল প্রবাসী ভাইয়েরা রয়েছেন; আপনারাও চাইলে আমাদের এই ফাউন্ডেশনের সদস্য হতে পারবেন। তিনি আশা প্রকাশ করে বলেন, সকলকে সঙ্গে নিয়ে এই ফাউন্ডেশন একদিন বহুদূর এগিয়ে নিয়ে যেতে পারবো ইনশাআল্লাহ।

উল্লেখ্য, নতুন করে কেউ যদি সদস্য হতে চান আপনারা বর্তমান যে কমিটি রয়েছে; তাদের সাথে যোগাযোগ করতে পারবেন। সভাপতি- মোঃ শাহজাহান (+971 55 789 0327), সাধারণ সম্পাদক- নজরুল ইসলাম (+971 56 744 2562) ও সাংগঠনিক সম্পাদক নুরুল আজিম (+966550852162)।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: