চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সৈয়দ মুহাম্মদ ইবরাহিম এমপি

“আদর্শ ও নৈতিক শিক্ষায় দীক্ষিত হলে জাতিকে কিছু উপহার দেয়া সম্ভব হবে” 

নিজস্ব প্রতিবেদক : চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ে সপ্তাহব্যাপি বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০২৪ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠান গতকাল শনিবার (১০ ফেব্রুয়ারি) বিদ্যালয় প্রাঙ্গণে সম্পন্ন হয়েছে। 

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব সিরাজ আহমদের সভাপতিত্বে বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীক। তিনি বলেন, আদর্শ ও নৈতিক শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতির শিখরে পৌঁছুতে পারে না। ক্রীড়া-সাংস্কৃতিকের মতো সুস্থ বিনোদন চর্চা শিক্ষার্থীদের পড়ালেখায় মনোনিবেশ করতে পারে। শিক্ষার্থীদের বিদ্যালয়ের ভালো ছাত্র হবার পরামর্শ দিয়ে তিনি বলেন, ভালো মানুষ হতে হলে; ভালো শিখতে হবে, ভালো জানতে হবে। তাহলে সমাজ ও জাতিকে ভালো কিছু উপহার দেয়া সম্ভব হবে। শিক্ষকরা যা বলেন; তা শোনতে হবে। বাবা-মার কথা শোনতে হবে। পাশাপাশি একজন সত্যিকারের দেশপ্রেমিক আদর্শ মানুষ হবার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।   

তিনি উপস্থিত অভিভাবক ও শ্রোতাদের উদ্দেশ্যে বলেন, আমি কারো সংবর্ধনা নেওয়ার জন্য আসিনি; সংবর্ধনা নিতে চাই না। আমাকে কাজ করতে দিন; যদি আমি কারো সংবর্ধনা গ্রহণ করতে না পারলে এ জন্য এটা নিয়ে আপনারাও মনক্ষুন্ন হবেন না। আমি আপনাদের জন্য কিছু করতে চাই। আপনাদের কল্যাণে কিছু করার জন্য আমাকে জাতীয় সংসদের পাঠিয়েছেন। তাই সবকিছু মিলিয়ে আত্মনিয়োগের মাধ্যমে চকরিয়া-পেকুয়ার মাটি ও মানুষের কল্যাণে সকলের বাসযোগ্য সুন্দর ও সুচ্ছৃংখল পরিবেশ নিশ্চিত করতে আপনাদের আন্তরিক সহযোগিতার বিকল্প নেই। প্রধান অতিথি সৈয়দ মুহাম্মদ ইবরাহিম এমপি বক্তব্যের মাঝে মাঝে শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করতে ইসলামের সোনালী ইতিহাস, মুক্তিযোদ্ধ এবং সম-সাময়িক প্রেক্ষাপটের ওপর প্রশ্ন করে উত্তরদাতা ছাত্র-ছাত্রীদের পুরস্কৃত করেন। তিনি শিক্ষার্থীদের সামনে তাদের উদ্বুদ্ধ ও উৎসাহিত করতে ব্যক্তিগত জীবনের কিছু ছোট ছোট অভিজ্ঞতার কথাও তুলে ধরেন। 

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রধান শিক্ষক মো. মশিউর রহমান আরিফ। তিনি সংক্ষিপ্ত বক্তব্য শেষে প্রধান অতিথির হাতে বিদ্যালয়ের পক্ষ থেকে বিশেষ সম্মাননা ক্রেস্ট তুলে দেন। 

এতে বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির শিক্ষানুরাগি সদস্য জামাল উদ্দিন জয়নাল, চিরিঙ্গা ইউপি’র সাবেক চেয়ারম্যান জসীম উদ্দিন (বি.এ), বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য মো. ফোরকানুল ইসলাম, এ.কে.এম শাহাব উদ্দিন (বি.এ), আনোয়ারুল ইসলাম কাজল ও শেখ মো. আবদুল্লাহসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

এসময় চকরিয়া পৌরসভার ৩নং ওয়ার্ড কাউন্সিলর মো. হানিফ, নারী কাউন্সিলর ফারহানা ইয়াসমিন, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক এ.বি.এম দিদারুল ইসলামসহ স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

এরআগে অনুষ্ঠানের প্রধান অতিথি এবং অন্যান্য অতিথিদের ফুলেল শুভেচ্ছা বিনিময় ও উত্তরীয় পরিধানসহ নানান আনুষ্ঠানিকতায় বরণ করেন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও স্কাউট টিমের চৌকস সদস্যরা। অন্যদিকে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিদ্যালয়ের কৃতী ছাত্র সাজিদ হোসেন জয় সম্প্রতি ঢাকা লীগে টিম চ্যাপিয়নসহ গুরুত্বপূর্ণ অবদান রেখে ম্যাচ অব দ্যা সিরিজ নির্বাচিত হওয়ার মাধ্যমে চকরিয়ার সম্মান বয়ে আনায় তাকে বিদ্যালয়ের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রধান করা হয়। এদিকে পুরো অনুষ্ঠান সঞ্চালকের দায়িত্ব পালন করেন সিনিয়র শিক্ষক মো. আতিকুর রহমান, নরেশ রুদ্র টিটু ও ইমরানুল ইসলাম। 

উল্লেখ্য, গত রোববার (৪ ফেব্রুয়ারি) শুরু হওয়া সপ্তাহব্যাপি বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০২৪ এর প্রতিযোগিদের বিদ্যালয়ের শিক্ষকদের তত্ত্বাবধানে মাস্টারদা সূর্যসেন, প্রীতিলতা, শহীদ তীতুমির ও হাজী শরীয়তুল্লাহ নামে চারটি হাউজে বিভক্ত করা হয়। 

তন্মধ্যে মাস্টারদা সূর্যসেন হাউজে দায়িত্ব পালন করেন মো. তাজুল ইসলাম (তত্ত্বাবধায়ক), হোসাইন মুহাম্মদ কাউসার (সদস্য সচিব), আবু নোমান মো. ফরহাদ, বশির আহমদ ও মাওলানা শাহাব উদ্দিন মিজবাহ। 

প্রীতিলতা হাউজে দায়িত্ব পালন করেন মো. আনিসুজ্জামান (তত্ত্বাবধায়ক), মো. শাহজাহান (সদস্য সচিব), হোহিনুর আক্তার, আবদুল কাইয়ুম ও ওসমান গণি। 

শহীদ তীতুমির হাউজে দায়িত্ব পালন করেন আরিফ উদ্দিন (তত্ত্বাবধায়ক), শেখাব উদ্দিন (সদস্য সচিব), রোমানা আফরোজ, ওসমান আলী ও মনজুর মোরশেদ। 

হাজী শরীয়তুল্লাহ হাউজে দায়িত্ব পালন করেন সালাহ উদ্দিন (তত্ত্বাবধায়ক), নার্গিস আক্তার (সদস্য সচিব), নিয়ামুল হক, সাজ্জাত হোসাইন ও মাওলানা মজিবুর রহমান। 



শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: