শায়খ আহমদ উল্লাহ একটি অনুপ্রেরণা : প্রফেসর এ.বি ওয়াহেদ

চকরিয়া টাইমস :

শায়খ আহমদ উল্লাহ একটি অনুপ্রেরণা। মাদ্রাসা শিক্ষিত মানে খয়রাতি গোষ্ঠী। হুজুর, মাওলানা মানে ভিক্ষুকের জাত। দাঁড়ি, টুপি, পাঞ্জাবি, পাগড়ি মানে ভিক্ষার প্রতীক। ইসলাম মানে ভিক্ষার ধর্ম। সমাজে প্রতিষ্ঠিত এই ধারণা মিথ্যা প্রমাণ কর যাচ্ছেন শায়খ আহমদ উল্লাহ।
তিনি একজন আলেম, একজন আলোচক, একজন বক্তা, একজন সর্বজন গ্রহনযোগ্য ওয়ায়েজ, একজন ইউটিউবার, একজন উদ্যোক্তা, একজন মানবপ্রেমী, একজন দেশপ্রেমিক। ওয়াজ, বক্তব্য, লেখালেখি থেকে উপার্জিত সব অর্থ দিয়ে করে যাচ্ছেন মানুষকে স্বাবলম্বী করবার অন্তহীন প্রচেষ্টা। প্রতিষ্ঠা করেছেন আসসুন্নাহ ফাউন্ডেশন। সারাদেশেের বেকার যুবক-যুবতিদের দিচ্ছেন রিকশা, সেলাই মেশিন সহ স্বাবলম্বী করবার বিভিন্ন উপকরণ। সমাজের সবচেয়ে অবহেলিত শারীরিক প্রতিবন্ধী, বয়স্ক ব্যক্তিদের জন্য যোগান দিচ্ছেন বিভিন্ন উপকরণ। মরহুম হাফেজ্জী হুজুর, মরহুম আবদুল জব্বার( র:) গণের পর শায়ক আহমদ উল্লাহর বুনিয়াদি ইসলাম চর্চা অন্ধকারে একটি উজ্জ্বল অনুপ্রেরণা।
ইসলামের আবির্ভাব, বিকাশ ও মধ্যযুগের আলেমদের বাস্তব প্রতিচ্ছবি শায়খ আহমদ উল্লাহ। আম্বিয়ায়ে কেরাম মানব জীবনের যে মোলিক সমস্যা নিয়ে কাজ করেছিলেন তিনি শুরু করেছেন ঠিক সেই জায়গা থেকেই। তিনি চোখে আঙুল দিয়ে দেখিয়ে যাচ্ছেন পেটের ক্ষুধা ও অসুস্থতায় তাফসির শুনিয়ে কাজ নাই। তিমি প্রমাণ করে যাচ্ছেন ইসলাম মানে ধর্ম ব্যবসা নয়, ইসলাম মানে শর্তহীন সেবা। ইসলাম মানে মানব জীবনের অন্তহীন সমস্যার সমাধান।
যারা আকিদা, ফেরকা, তত্ত্ব, মতবাদ দিয়ে এই সমাজকে মারাত্মকভাবে বিভক্ত করে যাচ্ছেন, যারা ইসলামকে জনমানুষের মনে বিষিয়ে তুলেছেন, রাষ্ট্রের আরো দশটি সমস্যা বাড়িয়ে তুলছেন, যারা আলেমদের ভিক্ষার প্রতিচ্ছবি বানিয়েছেন, সেইসব ভন্ডদের গালে অন্তহীন চপেটাঘাত করে যাচ্ছেন শায়ক আহমদ উল্লাহ। দেখাদেখি আরো অনেকের মধ্যে বোধোদয় ঘটবে আশাবাদী। শায়খের দীর্ঘায়ু এবং সুস্থতা কামনা করছি।

লেখক:
গবেষক ও রাজনীতি বিশ্লেষক
চকরিয়া, কক্সবাজার।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: