প্রধানমন্ত্রী ঘোষিত ভূমি ও গৃহহীনমুক্ত চকরিয়া উপজেলায় ঠাঁই হলো ৮৭৪টি পরিবারের

শাহজালাল শাহেদ (চকরিয়া টাইমস) : 

দেশের ৭০টি উপজেলার সাথে চকরিয়া উপজেলাকেও আনুষ্ঠানিকভাবে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অবশেষে প্রধানমন্ত্রী ঘোষিত ভূমি ও গৃহহীনমুক্ত এই উপজেলায় মাথা গোঁজার ঠাঁই হয়েছে নতুন ১৯২টিসহ ৮৭৪টি পরিবারের। এরই মধ্যদিয়ে ভূমি ও গৃহহীনমুক্ত উপজেলায় উন্নীত হয়েছে চকরিয়া উপজেলা। 

গতকাল বুধবার (২২ মার্চ) দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চকরিয়া উপজেলার ১৯২ ভূমি ও গৃহহীন পরিবারের মাঝে দুইশতক জমিসহ নতুন বাড়ির দলিলসহ প্রয়োজনীয় কাগজপত্র বুঝিয়ে দেওয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহ ও ভূমিহীন উপজেলা ঘোষণা দেন চকরিয়াকে।

চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ানের সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রাহাতুজ্জামান দিপুর সঞ্চালনায় চকরিয়া উপজেলা পরিষদের সুগন্ধা মিলনায়তনে গণভবন থেকে সরাসরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্ত হয়ে ভূমি ও গৃহহীন পরিবারের সদস্যদের হাতে জমির দলিলসহ বাড়ির চাবি তুলে দেন চকরিয়ার অনুষ্ঠানের প্রধান অতিথি চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম। বিশেষ অতিথি ছিলেন কক্সবাজারের জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, সিনিয়র সহকারী পুলিশ সুপার (চকরিয়া সার্কেল) মো. তফিকুল আলম, চকরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু, নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী ও চকরিয়া থানার ওসি চন্দন কুমার চক্রবর্তী। 

এসময় চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু মুছা ও চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটুসহ চকরিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারি দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক ও গণমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এ প্রসঙ্গে চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ান বলেন, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্প-২ এর অধীনে চকরিয়া উপজেলার ভূমিহীন ৮৭৪ পরিবারের জন্য জমিসহ একটি করে নতুন বাড়ি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এরই আলোকে উপজেলা প্রশাসনের যাচাই-বাছাই শেষে ২০১৭ সালের তালিকা অনুযায়ী মোট ৮৭৪টি পরিবারকে ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

তিনি বলেন, প্রথম পর্যায়ে খাসজমিতে ১৮২টি নতুন বাড়ি নির্মাণপুর্বক বরাদ্দ প্রদান করা হয়। পরবর্তীতে দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে আরো ৫০০ ভূমিহীন পরিবারের মাঝে জমির দলিলসহ নতুন বাড়ি বুঝিয়ে দেওয়া হয়। সর্বশেষ বুধবার (২২ মার্চ) চতুর্থ পর্যায়ে নির্মিত ১৯২টি নতুন বাড়ি ও জমির দলিলপত্র গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপকারভোগী পরিবারের মাঝে আনুষ্ঠানিক হস্তান্তর করার মাধ্যমে চকরিয়া উপজেলাকে শতভাগ গৃহহীন ও ভূমিহীনমুক্ত উপজেলায় উন্নীত করা হয়েছে। এতে করে চারটি ধাপে চকরিয়ায় সর্বমোট ৮৭৪টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাথা গোঁজার ঠাঁই হয়েছে।



শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: