প্রেমের টানে একদিন...

 

আমি আজ প্রায় ২৪বছর অপেক্ষা করছি।আজোও দিন কাটে তাঁকে স্মরণ করে।রাত কাটে অন্তত একটি মুহূর্তের জন্য স্বপ্নে দেখা পাবো বলে।জীবনে কখনো দেখিনি তাঁকে শুধু নাম শুনেছি।নামটি তাঁর খুব সুন্দর।খুব ইউনিক।সেই নামের সাথে  রয়েছে অনেক মায়া,মমতা ও ভালবাসা।

যার নাম মিশে রয়েছে আমার সপ্ত হৃদয়ের প্রতিটি কণায় কণায়।যার জন্য নিজের জীবনের মায়ার কথা ভাবি না,যার জন্যে জীবনের পরোয়া করি না,যার জন্যে আজও অপেক্ষায় তাহার নামটি আমি শুনেছিলাম যখন,তখন থেকেই আমি তাহার প্রেমে অনড়,অবিচল ও দৃঢ়।এর কারণ তিনিও আমাকে অনেক ভালবাসেন,আমাকে অনেক মিস করেন,আমার মায়ায় তিনিও কাঁদেন।

আমি যখন তাঁকে মিস করি,আমার নয়ন জোড়া অশ্রুতে সিক্ত হয়ে যায়।দূর থেকে শুধু চেয়ে থাকি কখন তিনি আসবেন বা আমি তাঁর কাছে যাবো।যখন আমার একটু একটু বুঝ হলো,তখন জানতে পারি তিনি পৃথিবীতে আর নেই।তিনি চির নিদ্রায়!

হৃদয়ের ব্যাকুলতা বেড়ে গেলো আরো বহুগুণে।কিন্তু তিনি আমার জন্য রেখে গেছেন তাঁর অনেক স্মৃতি,আমাকে নিয়ে বলে যাওয়া অনেক কথা,এবং তিনি আরো সুনির্দিষ্ট করে বলেগেছেন কোন পথে হেটে চললে আমি তাহার দেখা পাবো একদিন।কিছু মানুষ তাঁর বলা সব কথা লিখে রেখেছেন আমার জন্যে।আমি এখন তাহার বলা কথাগুলো পড়ি আর কাঁদি।আহা তিনি আমাকে কতো ভালবাসতেন!লোকে মুখে প্রতিদিন শুনি তিনি আমাকে কত ভালবাসতেন!তিনিও নাকি আমার জন্যে অপেক্ষা করছে! আমি তাঁর ভালবাসার জয়গান শুনি যেখানে সেখানে।লোকে বলে আমি একটু বাকা পথে চললে তিনি নিদ্রায় থেকেও  আমাকে নিয়ে অনেক চিন্তা করেন।তিনি যাওয়ার আগে শুধু আমার কথা বলে যাননি বলেছেন-

আমার বাবা-মা,স্ত্রী ও ভাই বোনের কথা,আমার বন্ধুদের কথা,আমার আত্নীয় স্বজনদের কথা,আমার অমুসলিম প্রতিবেশীদের কথা।কিভাবে আমি তাদের সাথে চলবো তিনি সব বলে গেছেন।আমি কখন ঘুমালে বা জাগলে আমার শরীরের জন্য ভালো হবে,কি খাবার খেলে আমার স্বাস্থ্যের জন্য ভালো হবে,তাও তিনি বলেছেন।আমার জন্য নাকি তিনি মাঝ রাতে কেঁদে কেঁদে আল্লাহর কাছে প্রার্থনা করতেন।আমাকে নিয়ে তাঁর বলে যাওয়া সব গল্প শুনেছি আমি।আমারও বুঝতে বাকি নেই তিনি আমাকে কতটা ভালবাসেন।কিন্তু আমি মাঝে মধ্যে  তাঁকে স্মরণ করতে গাফিল হয়ে যাই।তখন নিজেকে খুব স্বার্থপর মনে হয়,অভাগা মনে হয়!যে,

আমি কার থেকে বেখবর রয়েছি!

কেমন আশেক আমি!

আমি আমার এই ভালবাসাকে আরো পরিপূর্ণতা দিতে চাই।আমার হৃদয় মন ছুটে চলে সেদিকে যেখানে তিনি নিদ্রিত আছেন।

প্রেমের এই টান,

হৃদের এই হাহাকার ধ্বনি তিনি  শুনেন কিনা আমি জানি না!হৃদয়ে এখন একটি নাম তাহার! আর কোন নাম নেই। 

আমি পাগল,

অতঃপর আমি পাগল,আমি কাঙ্গাল।

আমি তাহার ভালবাসার কাঙ্গাল।

যার নামে কেউ বাজে কথা বললে আমার হৃদয় অগ্নিশিখায় জ্বলে উঠে,আমার হৃদয় সাতটি মহাদেশ ও পাঁচটি মহা সাগরে বিভক্ত হয়ে যায়,পরিচিত জন অপরিচিত হয়ে যায়,বন্ধু অবন্ধু হয়ে যায়,হৃদয়ের তলোয়ার খাপ মুক্ত হয়ে যায়, ধনুক থেকে তীর ছুটে যায়,হৃদয় বারুদের মতো জ্বলে উঠে তাঁর প্রেমের টানে একদিন আমি পাড়ি দিব পৃথিবীর সব সাগর ও নদী।হাজির হবো একদিন তাঁর চির নিদ্রালয়ের পাশে।তখন এই হৃদয়ে বিরাজ করবে অষ্ট স্বর্গের সুখ ও শান্তি।এই সাক্ষাতের আগে ছাড়তে চাই না আমি এই পৃথিবীর গণ্ডি।এই সাক্ষাতের আগে যেন বন্ধ না হয় আমার নিঃশ্বাস।


লেখক: নওশেদ আনোয়ার

মাস্টার্স পরীক্ষার্থী 

আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: