চকরিয়া আমজাদিয়া সরকারি স্কুলের জায়গা দখলে জড়িতদের ছাড় দেয়া হবেনা : ইউএনও

নিজস্ব প্রতিবেদক : 

চকরিয়া উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নের প্রাচীণ শিক্ষাপ্রতিষ্ঠান আমজাদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠ দখলে নিয়ে একটি মহল অবৈধ স্থাপনা নির্মাণের অপচেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এ ঘটনায় বিদ্যালয়ের শিক্ষার্থী অভিভাবক ও এলাকাবাসীর মাঝে উত্তেজনা দেখা দিয়েছে। এদিকে বিদ্যালয়ের খেলার মাঠ অংশে ইট বালু মজুদ করে অবৈধ স্থাপনা নির্মাণের অপচেষ্টার ঘটনায় বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো.হাফিজুর রহমান ছমদী বাদি হয়ে চকরিয়া উপজেলা শিক্ষা অফিসারের দপ্তরে একটি লিখিত অভিযোগ দিয়েছেন।

লিখিত অভিযোগে প্রধান শিক্ষক বলেন, চকরিয়া উপজেলার লক্ষ্যারচর মৌজার আরএস খতিয়ান নং ১৩, আরএস দাগ নং ১৬১৬, বিএস ৭৭৩ খতিয়ানের বিএস ১৯৯৬দাগের ৩০ শতক জায়গা আমজাদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সম্পত্তি। উলে­খিত সম্পত্তির বেশিরভাগ অংশে বিদ্যালয়ের অবকাঠামোগত অবস্থান এবং অল্প পরিমাণ জমিতে খেলার মাঠ ও খোলা জায়গা। সেখানে শিক্ষার্থীরা দৈনিক সমাবেশ ও খেলাধুলা করে আসতো। বর্তমানে আমাদের বিদ্যালয়ে অন্তত দুইশতাধিক শিক্ষার্থী অধ্যায়নরত রয়েছেন। তিনি অভিযোগ করে বলেন, দীর্ঘ পাঁচবছর আগে বিদ্যালয়ের খেলার মাঠ ও খোলা জায়গাটি দখলে নিতে মরিয়া হয়ে উঠে স্থানীয় একটি চক্র।

এ ঘটনায় দখলচেষ্ঠায় জড়িত লক্ষ্যারচর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের রোস্তমআলী চৌধুরী পাড়ার মৃত আকবর আহমদের ছেলে আইয়ুব মোহাম্মদ ইকবালকে আসামি করে ২০২০ সালে বিদ্যালয় কতৃপক্ষ কক্সবাজারের যুগ্ম জেলা জজ আদালতে একটি অপর মামলা (নং ৪১৪/২০) রুজু করেন। পরবর্তীতে মামলাটি চকরিয়াস্থ সিনিয়র সহকারি জজ আদালতে বিচারধীন রয়েছে। সেখানে বিবাদি আইয়ুব মোহাম্মদ ইকবাল মামলার ধার্য্য তারিখে হাজিরাও দিয়ে আসছেন।

বাদি প্রধান শিক্ষক হাজিফুর রহমান ছমদী বলেন, আদালতে মামলাটি চলমান থাকাবস্থায় সর্বশেষ ১ সেপ্টেম্বর অভিযুক্ত বিবাদি ইকবাল তিনটি ট্রাক গাড়িতে করে ইট বালু এনে বিদ্যালয়ের খেলার মাঠে মজুদ করে। এখন বিদ্যালয়ের ওই জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণের জন্য তোড়জোড় শুরু করেছে। লিখিত অভিযোগে প্রধান শিক্ষক বিদ্যালয়ের সরকারি সম্পত্তি রক্ষাকল্পে উপজেলা প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

এদিকে অভিযোগের প্রেক্ষিতে ঘটনার সত্যতা পেয়েছেন চকরিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো.মনিরুজ্জামান। গত ৭ সেপ্টেম্বর তিনি বিষয়টি লিখিতভাবে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) জেপি দেওয়ানকে অবহিত করেছেন। তিনি বলেন, বিদ্যালয়ের খেলার মাঠ দখলচেষ্ঠায় জড়িতদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেওয়া জরুরী। অন্যথায় সরকারি সম্পত্তি বেদখল হয়ে পড়লে বিদ্যালয়ের শিক্ষাক্রম ব্যহৃত হবে।

চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জেপি দেওয়ান বলেন, ইট বালু মজুদ করে আমজাদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলারমাঠ ও খোলা জায়গা দখলচেষ্টার ঘটনায় একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে। সরকারি স্কুলের জায়গা দখলে জড়িত তিনি যতবড় দাপটশালী হোক ছাড় দেওয়া হবেনা। এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপজেলা সহকারি কমিশনারকে (ভুমি) নির্দেশ দেওয়া হয়েছে।

চকরিয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. রাহাত উজ্জ জামান অভিযোগটির আলোকে সরকারি স্কুলের খেলার মাঠ দখল চেষ্ঠায় জড়িত আইয়ুব মোহাম্মদ ইকবালকে নোটিশ দিয়েছেন।  তাকে এব্যাপারে জবাব দিতে প্রয়োজনীয় কাগজপত্র এবং স্বাক্ষী প্রমাণ নিয়ে বুধবার সকালে উপজেলা ভুমি অফিসে হাজির হতে বলেছেন।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: