করোনা রোধকল্পে টিকা গ্রহণের হার বাড়াতে চকরিয়ায় আইএসডিই’র এডভোকেসি সভা

নিজস্ব প্রতিবেদক : 

আইএসডিই বাংলাদেশ’র উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধে টিকা গ্রহণের হার বাড়াতে জনসচেতনা তৈরির লক্ষ্যে স্বাস্থ্য বিভাগ, সংশ্লিষ্ট সরকারীদপ্তর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে সাথে এক এডভোকেসি সভা সোমবার (২৬ সেপ্টেম্বর) চকরিয়াস্থ বিআরডিবি মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। 

আইএসডিই কর্মসূচি সমন্বয়কারী জাহাংগীর আলমের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী।  

বিশেষ অতিথি হিসেবে আলোচনা পেশ করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কুমার রুদ্র, উপজেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মেহাম্মদ মনিরুজ্জামান, উপজেলা যুব উন্নয়ন অফিসার আবদুল মতিন ও সহকারী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ নুরুল আনোয়ার।

আলোচনায় অংশগ্রহন করেন স্বাস্থ্য পরিদর্শক ওছমান গণি, সূর্যের হাসি ক্লিনিক ম্যানেজার মামুনুল ইসলাম, চকরিয়া উপজেলা পল্লী চিকিৎসক সমিতির সাধারণ সম্পাদক ছরওয়ার কামাল, মেরি স্টোপসের রাশেদুল হাসান, এনএসএস মা ও শিশু স্বাস্থ্য ক্লিনিকের বিজন কুমার বিশ্বাস, মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয়ের প্রতিনিধি নুরুল ইসলাম, সাংবাদিক শাহজালাল শাহেদ, এম. নুরুদ্দোজা, জামাল হোসাইন, নারী নেত্রী আনারকলি জলদাস, জালাল উদ্দীন, সুধীর চন্দ্র দাশ আবদুল্লাহ মোঃ ফাহিম প্রমুখ।  বক্তারা কোভিড সংক্রমণরোধে ভ্যাকসিন গ্রহণের উপর গুরুত্ব আরোপ করে বলেন, চকরিয়া উপজেলায় এখনও বিপুল সংখ্যক মানুষ টিকার বাহিরে রয়েছে। ভ্যাকসিন গ্রহনের হার বৃদ্ধিতে সচতনতার বিকল্প নাই। সচেতনতা বৃদ্ধিতে সকলেই নিজ নিজ অবস্থান থেকে কাজ করার অঙ্গিকার করেন। সরকারী বেসরকারী সমন্বয়ের মাধ্যমে সেবার মানোন্নয়ন জরুরী। 

সরকারী বেসরকারী কার্যক্রমের সমন্বয়ের মাধ্যেম সুবিধা বঞ্চিত ও দুর্গম এলাকার মানুষের কাছে স্বাস্থ্য সেবা দ্রুত পৌঁছে দেওয়ার উপর বক্তারা গুরুত্ব আরোপ করেন। "বাদ যাবে না কেউ" এ লক্ষ্যকে সামনে রেখে আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত কোভিড টিকা ক্যাম্পেইন সফল করার জন্য সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সচেতনতা কার্যক্রম গ্রহণের আহবান জানানো হয়। 

সভায় সরকারী কর্মকর্তা, স্বাস্থ্যকর্মী, বেসরকারী স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, জনপ্রতিনিধি, নারী নেত্রী, তরণ সমাজের প্রতিনিধিসহ মোট ৩২ জন অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, আইএসডিই বাংলাদেশে এনজিও‘দের সমন্বয়কারী প্রতিষ্টান এডাব ও ইউনিসেফ-এর সহায়তায় “কোভিড়-১৯ প্রতিরোধঃ ঝুঁকি নিরুপণ যোগাযোগ, জনসম্পৃক্ততা এবং টিকা-বার্তা যোগাযোগ জোরদারকরণ” শীষক একটি প্রকল্প চকরিয়া উপজেলায় বাস্তবায়ন করছে। উক্ত প্রকল্পের আওতায় এ কর্মসূচি বাস্তবায়ন করা হয়।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: