কুতুবদিয়ার লেমশীখালীতে ইয়ুথ ফোরামের বৃক্ষরোপণ

নিজস্ব প্রতিবেদক : 

''গাছ লাগান, পরিবেশ বাঁচান - নিজে বাঁচুন, অপরকে বাঁচান '' এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বৃহস্পতিবার (২৫ আগস্ট) সকাল ৯টায় লেমশীখালী ইয়ুথ ফোরামের উদ্যোগে ও আবাম ফাউন্ডেশন বাংলাদেশের সহযোগিতায় কুতুবদিয়া উপজেলার লেমশীখালী ইউনিয়নে দুইদিনব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়েছে। 

লেমশীখালী ইউনিয়ন পরিষদ চত্বরে গাছ রোপন করার মধ্যে দিয়ে বৃক্ষরোপণ কর্মসূচি শুভ উদ্বোধন করেন লেমশীখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকতার হোছাইন। 

এসময় উপস্থিত ছিলেন ইউপি সচিব মোঃ ফোরকান, ইউপি সদস্য শহিদ উল্লাহ, ইয়ুথ ফোরামের সদস্য ইমতিয়াজ, নুরুল ইসলাম, ইউসুফ, মুরসালিন, শিফাত, আব্বাস, নেজামসহ অন্যান্যরা। 

উদ্বোধন শেষ করে সতর উদ্দিন উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে সিনিয়র শিক্ষক মোঃ কাইছার, মোঃ ইসহাক ও সহকারী শিক্ষক মোঃ ইউনুসের উপস্থিতিতে বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ বৃক্ষ রোপন করা হয়। 

এতে আবাম ফাউন্ডেশন বাংলাদেশের প্রতিনিধি ডেন্টিস্ট রহিম উল্লাহ ও নুরুল হোসাইন উপস্থিত ছিলেন। এরপর উত্তর লেমশীখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে প্রধান শিক্ষক ফারহানা ইয়াসমিন, শিক্ষক আব্বাস উদ্দিন, সাইফুল্লাহ খালেদসহ অন্যান্য শিক্ষকের উপস্থিতিতে বৃক্ষরোপন করে লেমশীখালী ইয়ুথ ফোরামের সদস্যরা। 

একইদিন পর্যায়ক্রমে উত্তর লেমশীখালী করলাপাড়া হেফজখানা, পূর্ব লেমশীখালী রহমানিয়া মাদ্রাসা, জমিরিয়া নুরানিয়া মাদ্রাসা, হাজারিয়া পাড়া খাদেমুল উলুম হেফজখানা ও এতিমখানা, দরবার ঘাট শাহী জামে মসজিদ ও হেফজখানা, দারুন নাজাত মহিলা মাদ্রাসা, দক্ষিণ লেমশীখালী ফয়জুল উলুম হেফজখানা ও এতিমখানা, পশ্চিম লেমশীখালী বায়তুশ শরফ জামে মসজিদ প্রাঙ্গনে বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ বৃক্ষ রোপন করা হয়। 

এব্যাপারে লেমশীখালী ইয়ুথ ফোরামের উপদেষ্টা জাহিদুর রহমান বলেন, পৃথিবীতে জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় দ্বীপাঞ্চল কুতুবদিয়া উপজেলা সবচেয়ে বেশি হুমকির মধ্যে রয়েছে। বায়ুমণ্ডলে দিন দিন কার্বনডাইঅক্সাইড এর পরিমাণ বৃদ্ধির কারণে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে, হিমালয় ক্ষয় হচ্ছে, এন্টার্কটিকার বরফ গলে যাচ্ছে, সমুদ্রের উচ্চতা বৃদ্ধির ফলে সমুদ্রবেষ্টিত দ্বীপগুলো পানিতে ডুবে যাচ্ছে। এভাবে চলতে থাকলে ২০৫০ সাল নাগাদ বাংলাদেশের এক তৃতীয়াংশ ভূমি পানিতে তলিয়ে যেতে পারে। তাই পরিবেশ সুরক্ষা ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে জরুরি ভিত্তিতে বৃক্ষরোপন বা বনায়ন গড়ার জন্য মানুষকে উদ্বুদ্ধ করতে হবে।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: