আহারের সন্ধানে লোকালয়ে বন্যহাতির হানা

নিজস্ব প্রতিবেদক : 

চকরিয়ায় আহারের সন্ধানে লোকালয়ে হানা দিয়েছে বন্যহাতির একটি পাল। এতে রয়েছে বাচ্চাহাতিসহ অন্তত ১৯টির মতো ছোট-বড় হাতি। শুক্রবার ভোর ৫টার দিকে উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের ছিরামোড়া এলাকায় এদের দেখতে পান স্থানীয়রা। এসব হাতি ধানি জমি ও ক্ষেতে ব্যাপক তা-ব চালায়। লোকালয়ে নেমে আসা বন্যহাতির অস্বাভাবিক বিচরণে আতংক ছড়িয়ে পড়েছে ওই গ্রামের অর্ধশতাধিক পরিবারের মাঝে। 

বেলা ১১টার দিকে স্থানীয়রা ধাওয়া দিতে গিয়ে দলচ্যুত বন্যহাতির আক্রমণে পথচারী মো. সফুর আলম (৩০) নামে এক যুবক আহত হয়। তাকে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

স্থানীয় লোকজন জানায়, ভোরে বন্যহাতির পালটি সুরাজপুরের ছিরামুরা এলাকায় একাধিক স্থানে দলবদ্ধ হয়ে ঘুরে বেড়ায়। এতে এলাকাবাসী মাঝে চরম আতংক ছড়িয়ে পড়ে। প্রত্যক্ষদর্শী হিসেবে স্থানীয় লোকজন তাদের পাহারা দিয়ে গতিবিধি লক্ষ্য করছিল। কিছু লোক দলবদ্ধ হাতির পিছু নিয়ে ধাওয়া করলে দিকবিদিক ছুটাছুটি করে দলচ্যুত হয়ে যায় বন্যহাতির পালটি। এতে সামনে ও পেছনে উৎসুক জনতা হুমড়ি খেয়ে প্রাণে বাঁচতে পালাতে থাকে। এসময় দলচ্যুত একটি হাতি সফুর আলম নামের এক পথচারি যুবককে শুঁড়ে পেঁচিয়ে আছাড় দিয়ে আহত করে। আহত সফুর কাকারা ইউনিয়নের পূর্ব কাকারা বেপারীপাড়ার মো. আবুল কাশেমের ছেলে। 

স্থানীয় ইউপি সদস্য নুরুল আমিন জানান, পাহাড় থেকে একটি বড় বন্যহাতির দল খাবারের খোঁজে লোকালয়ে চলে আসে। এই দলে শাবকসহ ১৯টি হাতি রয়েছে। এলাকাবাসীরা বন্যহাতির দল তাদের ক্ষেত নষ্ট করছে বলে তিনি জানান। 

এদিকে খাবারের সন্ধানে হাতিগুলো পাহাড় সংলগ্ন লোকালয়ে চলে আসার সত্যতা নিশ্চিত করেছেন কাকারা বন বিট কর্মকর্তা ফরেষ্টার কামরুল হাসান। 


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: