লোকালয় থেকে বনে ফিরেছে বন্যহাতির পালটি

শাহজালাল শাহেদ (চকরিয়া টাইমস) : 

অবশেষে দীর্ঘ ৩৬ঘণ্টা পর চকরিয়ার লোকালয়ে ঢুকে পড়া বন্যহাতির পালটি বনে ফেরত পাঠাতে সক্ষম হয়েছে বনবিভাগ। শনিবার (২৮আগস্ট) সন্ধ্যায় অভিযান শুরু করে সাড়ে ৭টার দিকে ফিরে গেছে বলে সত্যতা নিশ্চিত করেছেন ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম। 

স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার (২৭আগস্ট) সকাল ৬টার দিকে উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের ছিরামোড়া এলাকায় আহারের সন্ধানে ঢুকে পড়ে ছোট-বড় ১৯সদস্য বিশিষ্ট বন্যহাতির একটি পাল। সেই থেকে দুইদিনের কাছাকাছি সময় ধরে বন্যহাতির দলটি আশপাশ এলাকায় আস্তানা গেড়ে বসে। ফলে সংশ্লিষ্ট এলাকার মানুষের মাঝে চরম আতংক বিরাজ করে। এমন এলাকাবাসী ধাওয়া দেওয়ার চেষ্টা করলে দিক-বিদিক ছুটে দলচ্যুত একটি হাতি আক্রমণ করে বসে সফুর আলম নামের পথচারি ওপর। তিনি আহত হন। তাকে ভর্তি করা হয় চকরিয়া সরকারি হাসপাতালে। রয়েছে চিকিৎসাধীন।

বনবিভাগ সূত্রে প্রকাশ, কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কমর্কতা মো. তহিদুল ইসলাম ও চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্হাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকতা রফিকুল ইসলাম চৌধুরীর সার্বিক নির্দেশনায় এবং ফুলছড়ি রেঞ্জাধীন সহকারী বন সংরক্ষক সোহেল রানার নেতৃত্বে শনিবার সন্ধ্যায় অভিযানটি শুরু হয়। 

 এতে সহকারী ভেটেরিনারি সার্জন মোস্তাফিজুর রহমানসহ বিভিন্ন বিটের বিট অফিসার-স্টাফ ও ফরেস্ট গার্ডরা অংশগ্রহণ করেন। 

এব্যাপারে ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম বলেন, আল্লাহর অশেষ কৃপায় অবশেষে বন্য হাতির দলটিকে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নিরাপদে ফাঁসিয়াখালী বন্যপ্রাণী অভয়ারণ্যে ফেরত পাঠানো সম্ভব হয়েছে। এ কাজে সার্বিক দিক-নির্দেশনা ও সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সকলের নিকট কৃতজ্ঞতা জানাচ্ছি। তিনি বন্যহাতিসহ সকল বন্যপ্রাণীর সুরক্ষায় মানবকূলেরও সহানুভূতি কামনা করেন।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: