উজবেকিস্তানে তুলে নিলো হিজাব নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক : 

সোভিয়েত ইউনিয়নের পতনের পর স্বাধীন হওয়া মুসলিম রাষ্ট্র উজবেকিস্তান দীর্ঘ সময় ধরে হিজাব পড়া নিষিদ্ধ ছিলো। এবার মধ্য এশিয়ার এই দেশটিতে জনসমক্ষে হিজাব পরতে এখন থেকে আর কোনো বাধা রইল না। উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিইয়োয়েভ ধর্মীয় স্বাধীনতার বিষয়ক জাতীয় আইনে পরিবর্তন এনেছেন। এর আগে শুধুমাত্র নেতা-মন্ত্রীরাই এই ধর্মীয় পোশাক পরে পথে-ঘাটে বের হতে পারতেন। তবে এখন সেই আইনে বদল বা সংশোধন আনা হয়েছে। যার ফলে, সাধারণ নারীরাও জনসমক্ষে হিজাব পরার অধিকার পেলেন।

নতুন আইন অনুযায়ী, যেকোনো ধর্মীয় সংগঠন সরকারি খাতায় তাদের নাম নিবন্ধন করতে পারবে এবং শুধুমাত্র আদালতের আদেশেই তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করা সম্ভব হবে। একই সঙ্গে উজবেকিস্তানে বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে ধর্মীয় শিক্ষা কার্যক্রম চালানো হলে তাকে বে আইনি বলে বিবেচনা করবে প্রশাসন।

উল্লেখ্য, উজবেকিস্তানে ২,২০০-এরও বেশি ধর্মীয় প্রতিষ্ঠানের নাম নিবন্ধিত রয়েছে যেগুলোর মধ্যে ৯০ শতাংশই মুসলিম। দেশটিতে খ্রিস্টান প্রতিষ্ঠানের সংখ্যা ১৫৭, ইহুদি প্রতিষ্ঠান ৮টি, ৬টি রয়েছে বাহাইদের এবং একটি করে হিন্দু ও বৌদ্ধ প্রতিষ্ঠান রয়েছে। (৯ জুলাই, ইন্টারনেট)


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: