সুইসদের বিপক্ষে প্রথমার্ধে এগিয়ে স্পেন

স্পোর্টস ডেস্ক : 

বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি নিয়ে ইউরোর কোয়ার্টার ফাইনালে উঠেছে সুইজারল্যান্ড। কিন্তু স্পেনের বিপক্ষে প্রথমার্ধে লড়াই জমিয়ে তুলতে পারল না সুইসরা। ম্যাচের শুরুতে স্বস্তির গোলে লিড নিয়ে প্রথমার্ধ শেষ করল স্প্যানিশরা।  

আজ শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০টায় অনুষ্ঠিত ম্যাচে প্রথমার্ধ শেষ ১-০ গোলে পিছিয়ে সুইজারল্যান্ড। প্রথমার্ধের ৭১ ভাগ সময়ই বল দখলে রেখেছে স্প্যানিশরা। এ ছাড়া বেশ কিছু দারুণ সুযোগও সৃষ্টি করেছিল তারা।

তবে ম্যাচের সাফল্য এসে যায় শুরুতেই। ম্যাচের শুরুর একাদশ থেকেই জর্দি আলভাকে মাঠে নামান স্প্যানিশ কোচ। আস্থার প্রতিদান দিয়েছেন আলভাও। অষ্টম মিনিটেই দলকে লিড এনে দেন। ডান দিক থেকে কর্নার নেন কোক। সতীর্থের কর্নার ডি বক্সের বাইরে পেয়ে যান আলভা। সুযোগ হাতছাড়া না করে দারুণ হেড নেন তিনি। তবে গোলের মর্যাদা পাননি তিনি। তাঁর হেড নেওয়া বল লেগে যায় প্রতিপক্ষের খেলোয়াড় জাকারিয়ার গায়ে। তাই সেটি আত্মঘাতী গোল হিসেবে ধরা হয়। তবে বড় ভূমিকা ছিল আলভারই।  

এগিয়ে যাওয়ার পর ১৯ মিনিটে ফের সুযোগ পায় স্পেন। কর্নার থেকেই শট নেন কোক। কিন্তু ক্রসবারে লেগে গেলে রক্ষা পায় সুইসরা। পাঁচ মিনিট পর আরেক দফায় সুইজারল্যান্ডকে বাঁচিয়ে দেন গোলরক্ষক।

৩৪ মিনিটের সমতায় ফেরার সুযোগ পায় সুইসরা। আকাঞ্জি স্পেনের পোস্ট লক্ষ্য করে শট নেন। তবে তাঁর শট লক্ষ্যভ্রষ্ট হয়। কয়েক মিনিট পর ফের ব্যর্থ হয় সুইজারল্যান্ড। ৩৯ মিনিটের মাথায় স্পেনের পোস্ট লক্ষ্য করে উইডমারের নেওয়া শট মাঠের বাইরে চলে যায়। শেষ পর্যন্ত প্রথমার্ধে গোলহীনই থাকতে হয় সুইজারল্যান্ডকে। বিরতির পর লড়াই ফেরার অপেক্ষায় সুইসরা।  

ইউরো ২০২০-এর শেষ ষোলোর ম্যাচে ফ্রান্সকে পেনাল্টি শুট-আউটে হারিয়ে শেষ আটে জায়গা করে নেয় সুইজারল্যান্ড। অন্যদিনে স্পেন ৫-৩ গোলে ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিয়ে চলতি ইউরোর কোয়ার্টার ফাইনালের টিকিট অর্জন করে। এবার সেমিফাইনালে যোগ্যতা অর্জনের লক্ষ্যে পরস্পরের মুখোমুখি হয়েছে সুইজারল্যান্ড ও স্পেন।

দুই দলের অতীত ইতিহাসে এগিয়ে আছে স্পেন। নিরপেক্ষ মাঠে ৩ বারের মুখোমুখি হয়ে স্পেন জিতেছে দুবার, একবার জিতেছে সুইজারল্যান্ড। তিনটি ম্যাচই ছিল বিশ্বকাপের। ১৯৬৬ সালে গ্রুপ পর্যায়ে ২-১ গোলে জেতে স্পেন। ১৯৯৬ সালে প্রি-কোয়ার্টারে ৩-০ গোলে জেতে স্পেন। ২০১২ সালে গ্রপ পর্যায়ে স্পেন হারে ০-১ গোলে। মোট ২২ বারের দেখায় স্পেন একবার মাত্র হেরেছে সুইসদের বিরুদ্ধে। জিতেছে ১৬টি ম্যাচ। ড্র হয়েছে ৫টি ম্যাচ।




শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: