এসএসসি-এইচএসসি’র সিদ্ধান্ত আজ

অনলাইন ডেস্ক : 

কোভিড-১৯ জনিত কারণে চলতি বছরের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষা হবে নাকি বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করা হবে- এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে আজ বৃহস্পতিবার (১৫ জুলাই)। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের। তিনি জানান, ২০২১ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ ১৫ জুলাই সকাল ১১টায় ভার্চুয়াল প্রেস কনফারেন্স করবেন। 

তিনি জানান, এসএসসি ও এইচএসসি পরীক্ষা, নাকি বিকল্প মূল্যায়ন, তা নিয়েই শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করবেন। 

এরআগে এ বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, কোনো না কোনো মূল্যায়ন তো হবেই। শিক্ষার্থীরা যেন লেখাপড়া করে। সংক্ষিপ্ত যে সিলেবাস দেওয়া হয়েছে তা বাড়িতে বসেই পড়ে ফেলা সম্ভব। পরিকল্পনা ছিল সংক্ষিপ্ত সিলেবাস পড়িয়েই শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে। যদি পড়ানো না যায়, তাহলে অ্যাসাইনমেন্ট করা হচ্ছে, সেটা করেই মূল্যায়নে যাবো, নাকি এসএসসির ওপর ভিত্তি করে এইচএসসির মূল্যায়ন করবো? তাহলে এসএসসির কী হবে? এ ক্ষেত্রে অষ্টম শ্রেণির মূল্যায়ন শুধু পাবো। কীভাবে মূল্যায়নটা হবে সে বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নেবো। 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেছিলেন, ‘পরীক্ষা নেওয়ার পরিকল্পনা আমাদের রয়েছে। তবে যদি পরীক্ষা না নিতে পারি সেই চিন্তা করে বিকল্প মূল্যায়ন কীভাবে করা যায় তা নিয়ে আমরা কাজ করছি। 

উল্লেখ্য, গত বছর ৮ মার্চ দেশে করোনা রোগী শনাক্ত হলে ওই বছর ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। দফায় দফায় তা বাড়িয়ে আগামী ৩১ জুলাই পর্যন্ত করা হয়।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: